আজকের টিপসটি যথেষ্ট কমন এবং সহজ। তাই বলে শিখতে হবে না এমন নয়। জানার কোনোও শেষ নেই। দেখা গেল বিষয়টি সহজ মনে করে এড়িয়ে গেলেন, আর নিজের মত করে কাজটি করতে গিয়ে আপনার দামী এবং শখের কিংবা বিশেষ প্রয়োজনের পণ্যটি ক্ষতিগ্রস্থ হল। তার চেয়ে ২ মিনিট ব্যয় করে পড়ে নেয়াটা নেহায়াত মন্দ হবে না।

উপরের চিত্রের মত স্ক্রিন ক্লিনিং এজেন্ট বা কিট আপনার আশপাশের কম্পিউটার শপে সহজেই পাওয়া যাবে। দাম পরবে ১০০-১৫০ টাকার মধ্যে। আকৃতি কিংবা পরিমানের উপর অথবা ব্র্যান্ড ভেদে দাম বিভিন্ন হয়ে থাকে। আপনি চিত্রের মত এজেন্ট ছাড়াও অল্প পরিমান গ্লাস ক্লিনারের সাথে পরিমাণ মত পানি মিশিয়েও ব্যবহার করতে পারেন। তারপর নিচের ধাপগুলো অনুসরণ করলেই হবে।

১। প্রথমেই মনিটর বা ল্যাপটপকে পাওয়ার অফ করতে হবে। সম্ভব হলে বিদ্যুতের সংযোগ থেকে বিচ্ছিন্ন করা ভালো।

২। ক্লিনিং কিটের সাথে দেয়া সফট কাপড়ের টুকরো বা যে কোনো সুতি কাপড়ের টুকরোর উপর অল্পকিছু এজেন্ট দিয়ে দিন। মনে রাখতে হবে পরিমানে খুবই কম যে কাপড়ের টুকরো থেকে এজেন্ট ফোটায় ফোটায় না ঝরে। আর কোনভাবেই ডিসপ্লের উপর স্প্রে করা যাবে না।

৩। এরপর ভেজা কাপড়টি দিয়ে ভালোভাবে খুবই সফটহ্যান্ডে পরিস্কার করতে হবে। একবার পরিস্কারের পর ২ মিনিট সময় দিলেই বুঝা যাবে কতটুকু পরিস্কার হলো। প্রয়োজন মনে করলে ২/৩ বার করা যায়।

৪। মনে রাখতে হবে এজেন্ট বা লিকুইড কোনো ভাবেই যেন মনিটর বা ডিসপ্লের ভিতরে যেন প্রবেশ না করে।

আলোচনায়: মাহী মহিউদ্দীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *